Thursday, April 18, 2024
HomeUncategorizedAncient "Pucca Bari"

Ancient “Pucca Bari”

 

(To be translated, do not share)

পাক্কা বাড়ি:

মেহেন্দিগঞ্জ উপজেলা সদর থেকে প্রায় তিন কি. মি. দূরে চর এককরিয়া ইউনিয়নের পূর্ব ইয়ারব্যাগ গ্রামে ঘন জঙ্গলের ভেতর অবস্থিত পাকা দালান বা লোক মুখে প্রচলিত “পাক্কাবাড়ি” যা মেহেন্দিগঞ্জ-হিজলা-মুলাদী-ভোলা অঞ্চলের সবচেয়ে পুরনো নিদর্শন তাতে কোন সন্দেহ নেই।

ঘন বাগানের ভেতর অবস্থিত অন্ধকারাচ্ছন্ন এই ভবনটাকে স্থানীয়রা অন্ধকার কুপ এবং অন্দকার কুটও বলে থাকে। পুরনো ভবনটার ভেতরে পুরোপুরিই অন্ধকার, বিশেষ করে দোতলা এই ভবনটার এক তলার কামরাটাতো রৌদ্রকোজ্জল দিনেও মনে হবে কৃষ্ণ দ্বাদশীর নক্ষত্রহীন রাত।

এই পাক্কা বাড়িটা সম্পর্কে স্থানীয়দের ভেতর প্রচলিত আছে নানান রকম মুখরোচক গল্প। জহির রায়হানের ‘হাজার বছর ধরে’ উপন্যাস্যের পরীর দীঘির ইতিহাসের মতো। এই বাড়িটি নিয়ে প্রচলিত গল্পগুলো এরকম এক সময় সাপেরা মানুষ হতে পারতো। তখন এক সাপের রাজা মানুষের রূপ ধারণ করে এই প্রাসাদটি নির্মাণ করে। যে কারণে সিঁড়ির গোড়ায় বড় গর্ত। পরে এক সময় সাপেরা ঐ গর্তের মধ্যে চলে যায়। তবে বর্তমানে গর্তটার মুখে মাটি দিয়ে ভরাট করে রাখা আছে। তাদের ধারণা গর্তের মধ্যে কেউ পড়ে গেলে কিছু দিন পর রক্ত ও বিষ মাখা মৃতদেহ (এই বাড়িরই অংশ বিশেষ) পাশের দীঘিতে ভেসে উঠতো। যে কারণে কেউ গর্তে নামতো না আর এ কারণেই গর্তটার মুখ মাটি দিয়ে ভরাট করে রাখা হয়েছে।

আবার কেউ কেউ মনে করেন এই প্রাসাদটি মাটির নিচ থেকে অলৌকিকভাবে উঠেছে যে কারণে বাড়িটার বর্তমান অধিবাসীরাও ভাগবাটারার সময় প্রাসাদটাকে আলাদাভাবে যৌথ সম্পত্তি হিসেবে রাখে। তবে বাড়িটার চারপাশের প্রাচীর ভেঙ্গে দেয় তারা। এই প্রাসাদ নিয়ে স্থানীয়দের ভেতর প্রচলিত আছে আরো অনেক গল্প।

তবে কি এ বাড়িটার সঠিক কোন ইতিহাস নেই? এই বাড়িটা কোন সময়ের নিদর্শন? এটা কারা নির্মাণ করেছিলেন? মোগল সুবেদারদের, আরাকন-মগ-পুর্তগীজ জলদস্যুদের নাকি হিন্দু জমিদারদের?

‘চন্দ্রদ্বীপের এই অঞ্চলটি এককালে সম্রাট আকবরের প্রথম দিককার সেনাপতি শাহবাজ খানের সুবেদার আমলে (আনুমানিক ১৫৮৩-৮৫) শাহবাজপুর নামকরণ করা হয়। প্রথম দিকে এই দ্বীপটি ছিল পুর্তগীজ, মগ ও আরাকান জলদস্যুদের অভয় অরণ্য। মেহেন্দিগঞ্জ-হিজলা-মুলাদী-বাবুগঞ্জ-বাকেরগঞ্জ-ভোলা-মনপুরা-হাতিয়া-সন্দ্বীপ প্রভৃতি স্থানে লুন্ঠন, নারী নির্যাতন, দাস বিক্রয়সহ নির্মম অত্যাচার চালাতেন এই অঞ্চলের সাধারণ জনগণের উপর। তাছাড়া পুর্তগীজরা ছিল ক্যাথিলিক খ্রিস্টান। 

Courtesy: “সকাল’ via জলজ মল্লিক (Facebook Group Post, প্রত্নতত্ত্ব ও ইতিহাসের বিতর্ক)

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments